• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন |

বিএমএ সৈয়দপুর শাখার সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

সিসি নিউজ, ১ জুলাই: বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সৈয়দপুর শাখা কর্তৃক গত ২৯/০৬/২০১৯ খ্রি. রোজ শনিবার রাত ৯ ঘটিকায় উপজেলা হেলথ কমপ্লেক্স বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর সৌজন্যে একটি সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন বিএমএ সৈয়দপুর শাখার সভাপতি ডাঃ মাহবুবুল হক দুলাল।
সেমিনারে প্রথমে স্বাগত বক্তব্য রাখেন বিএমএ’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আনিসুল হক।
সেমিনারে Hearing loss and hearing aids নিয়ে ডাঃ মোঃ মাহবুবুল আলম চৌধুরী, এসিস্টেন্ট প্রফেসর, ইএনটি বিভাগ, এম আব্দুর রহীম মেডিকেল কলেজ ও হাসপাতাল, দিনাজপুর এবং Roll of monteleukast in the Management of Asthma নিয়ে আলোচনা করেন ডাঃ মোঃ রেজাউন নবী, সিনিয়র এক্সিকিউটিভ, মেডিকেল এফায়ার্স বিভাগ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ লিঃ।
ডাঃ মাহবুব তার উপস্থাপনায় কানের শ্রবণশক্তি নষ্টের অনেক কারণ আলোচনা করেন। যার মধ্যে অন্যতম ছিল উচ্চ শব্দ। উচ্চশব্দের কারণে অনেক লোকের শ্রবণশক্তি নষ্ট হয়ে যাচ্ছে বলে তিনি জানান।
প্রশ্নোত্তর পর্বে স্বাচিপ সৈয়দপুর জেলা শাখার সভাপতি ডাঃ শেখ নজরুল ইসলাম বলেন উচ্চশব্দের কারণে মানুষের স্বাভাবিক শ্রবণশক্তি নষ্ট হয়ে যাচ্ছে। শব্দ দুষণের প্রতিকার হিসেবে তিনি উচ্চশব্দে মাইক বাজানো বন্ধের দাবী জানান।
এ বিষয়ে সেমিনারের সভাপতি ডা. মাহবুবুল হক দুলাল বলেন, বাসযোগ্য পৃথিবী গড়তে অবশ্যই শব্দ দূষণ রোধ করা দরকার। এতে অনেকেই তার শ্রবণশক্তি হারানো থেকে রক্ষা পাবেন।
পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএমএ সৈয়দপুর শাখার বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডাঃ হোসেন তাওফিক ইমাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ